Tuesday, January 22, 2019
সর্বশেষ সংবাদ
ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল হবে না: আইনমন্ত্রী         বিরোধীদের নির্মূলে সরকার মরিয়া: মির্জা আলমগীর         পুনঃনির্বাচনের দাবিতে আন্দোলনে নামছে জাতীয় ঐক্যফ্রন্ট ও বাম জোট         বন্দিদের সঙ্গে সাক্ষাৎ ৩ দিন বন্ধ থাকবে         কোম্পানীগঞ্জে গর্তে পড়ে আবারো এক শ্রমিক নিহত         সিসিকের বকেয়া বিল আদায় অভিযান অব্যাহত, ৭ দিনে ৩৩ লাখ টাকা আদায়         ছড়া-খাল দখলকারীরা যত বড় প্রভাবশালী হোক, তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা-সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী         নগরীতে ‘বৈকালিক সম্প্রসারিত টিকাদান কর্মসূচির উদ্বোধন’ টিকাদান কর্মসূচিতে বিশ্বে বাংলাদেশ এখন রোল মডেল—সিসিকের প্রধান নির্বাহী         চার দেশে আশ্রয় চাইলেন আলোচিত সৌদি যুবতী কুনুন         ব্রাহ্মণবাড়িয়া-২: স্থগিত ৩ কেন্দ্রে ভোট গ্রহণ চলছে        

‘ইয়ার ইন রিভিউ’ কষ্টের স্মৃতি, মাফ চাইল ফেসবুক

12আপনার সারা বছর কি একই ভাবে কেটেছে? মানে সবটুকুই কি সুখের আর আনন্দের? যে কষ্টের স্মৃতি আপনি ভুলতে চান তা যদি কেউ আপনার সামনে আবারও তুলে ধরে। তাহলে আপনার কাছে সেটা অবশ্যই সেই ভুলে যেতে চাওয়া কষ্টকে উসকে দেয়ার মতই মনে হবে। গত বছর এরিকের মেয়ে মস্তিষ্কের ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যায়, ফেসবুকের ইয়ার ইন রিভিউতে সেই ছবি উঠে এসেছে। ওয়েব ডিজাইন বিষয়ক পরামর্শক এরিক মেয়ার ফেসবুকের ইয়ার ইন রিভিউ অ্যাপটির কড়া সমালোচনা করে জানান, কারও দুঃখের স্মৃতি উসকে দেয়ার অধিকার ফেসবুকের নেই। এরিকের এমন সমালোচনার পক্ষে দাঁড়িয়েছেন অনেকেই। আর দুঃখের স্মৃতি স্মরণ করিয়ে দেয়ার জন্য মাফ চাইল ফেসবুক কতৃপক্ষ। এরিকের সমালোচনার পরিপ্রেক্ষিতে ফেসবুক অ্যাপের পণ্য ব্যবস্থাপক  জোনাথান ঘেলার ক্ষমা চান। তিনি বলেন, ‘ইয়ার ইন রিভিউ অ্যাপটি যাঁদের কষ্ট দিয়েছে, তাদের কাছে ক্ষমা চাইছি।’ ওয়াশিংটন পোস্টকে দেয়া সাক্ষাৎকারে জোনাথান জানান, ইয়ার ইন রিভিউ অ্যাপটি অনেককে আনন্দ দিলেও কিছু ক্ষেত্রে তার ব্যতিক্রম ঘটেছে। ভবিষ্যতে এরিক মেয়ারের ঘটনাটি মনে রেখে ফেসবুক এই অ্যাপটির আরও উন্নয়ন করবে এবং এ ধরনের ঘটনা এড়ানোর চেষ্টা করবে। ফেসবুক ব্যবহারকারীর বছরব্যাপী ফেসবুকে শেয়ার করা ঘটনাগুলোর মধ্যে থেকে এলগরিদমের সাহায্যে বিশেষ ঘটনাগুলো নির্বাচন করে ইয়ার ইন রিভিউ তৈরি করে দিচ্ছে ফেসবুক। এতে কারও বিয়ে, ভ্রমণের মতো মজার স্মৃতিগুলো যেমন উঠে এসেছে, কারও আবার প্রিয়জনকে হারানোর কষ্টের স্মৃতিও উঠে এসেছে। তাই ফেসবুকের ইয়ার ইন রিভিউ অ্যাপটি নিয়ে সমালোচনাও হয়েছে।
ফেসবুকের ইয়ার ইন রিভিউ ফিচারটিতে যে অ্যালগরিদম ব্যবহৃত হয়েছে, তা ফেসবুকে অধিকাংশ ইন্টারঅ্যাকটিভ বিষয়গুলোকে ডিফল্ট আকারে তুলে আনে। ব্যবহারকারী ইয়ার ইন রিভিউ প্রকাশ করার আগে কাস্টোমাইজ করার সুযোগ পাচ্ছে।

সর্বশেষ সংবাদ