সোমবার, ২০ মে ২০১৯ খ্রীষ্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ

নেত্রকোনা জেলা এসোসিয়েশন ইউএসএ’র বর্ণাঢ্য বাংলা বর্ষ বরণ



যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশীদের অন্যতম আঞ্চলিক সংগঠন নেত্রকোনা জেলা এসোসিয়েশন ইউএসএ ইন্ক বর্ণিল আয়োজনে উদযাপন করেছে বাংলা নববর্ষ। নিউইয়র্কে উডসাইডের গুলসান টেরেসে গত ২১ এপ্রিল রোববার বিকেলে অনুষ্ঠিত হয় নেত্রকোনা প্রবাসীদের এ মিলন মেলা। প্রবাসের জনপ্রিয় শিল্পীদের জমকালো সাংস্কৃতিক পরিবেশনা ছাড়াও জমজমাট এ উৎসবে ছিল নেত্রকোনার গৃহিনীদের হাতে তৈরী বাঙালী সব খাবার-দাবার। উৎসবে নামে নেত্রকোনা প্রবাসীদের ঢল।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংগঠনের প্রধান উপদেষ্টা ও বাংলাদেশের সাবেক ডিআইজি জহুরুল হক। তিনি আনন্দঘন ও উৎসবমুখর পরিবেশে উৎসবের উদ্বোধন ঘোষণা করেন। সংগঠনের সভাপতি মোস্তফা জামান ইদ্রিছীর সভাপতিত্বে এবং উপদেষ্টা ইয়াসমিন ইদ্রিছী ও কার্যকরী সদস্য খন্দকার জাহাঙ্গীর হায়দার শামীমের যৌথ পরিচালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বর্ষ বরণ উদযাপন কমিটির সদস্য মো: নূরুল হক, রফিকুল ইসলাম সোহাগ, মো: জামাল উদ্দিন, মো: শাহজাহান শফিক, সাবেক সাধারণ সম্পাদক মো: আনোয়ারুল ইসলাম, সাবেক সভাপতি মো: বজলুর রহমান, মো: ফকরুল ইসলাম, মো: হাবিবুর রহমান তালুকদার, এসএমকিউ ফয়সাল, উদযাপন কমিটির আহ্বায়ক মো. বশির ফারুক, সাংগঠনিক সম্পাদক শওকত জাহান খান এবং সাধারণ সম্পাদক মো: আনোয়ারুল আলম ভুইয়া।

সভাপতি মোস্তফা জামান ইদ্রিছীর আলোচনা সমাপ্তির পর আপ্যায়ন ও সাংস্কৃতিক পর্ব শুরু হয়।
অনুষ্ঠানের বিশেষ আর্কষণ ছিল নেত্রকোনার গৃহিনীদের হাতে তৈরী করা নানা খাবার। এর মধ্যে ছিল ১৪ রকমের চেপা শুটকী সহ ভর্তা ও নেত্রকোনার বিভিন্ন রকমের পিঠা।

ঝাল মুড়ি পরিবেশনা আর এস হে বৈশাখ গানের মাধ্যমে বরণ করে নেয়া হয় অনুষ্ঠানের অতিথিদের। এছাড়া বাঙালী কোন অনুষ্ঠানে প্রথমবারের মত যোগদান করা এসোসিয়েশন সভাপতি মোস্তফা জামান ইদ্রিছীর ছেলে ড. আশিকুজ্জামান ইদ্রিছী এবং ছেলে বউ এমএনডা ইদ্রিছীকে এক গুচ্ছ গোলাপ দিয়ে বরণ করে নেন সাধারণ সম্পাদক মো: আনোয়ারুল আলম ভুইয়া।

অনুষ্ঠানে বক্তারা বলেন, উৎসব প্রিয় বাঙালীদের প্রাণের উৎসব পহেলা বৈশাখ। বাংলা নববর্ষ উৎসব বাঙালীর হাজার বছরের ঐতিহ্যে লালিত সংস্কৃতির অংশ। প্রবাস প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে হবে প্রাণের এ সংস্কৃতি। তারা বলেন, এ আয়োজন আমাদের নতুন প্রজন্মকে বাংলাদেশের কৃষ্টি-কালচারের সাথে পরিচিত করার একটি বড় সুযোগ।

পরে সাংস্কৃতিক পর্বে প্রবাসের জনপ্রিয় সঙ্গীত শিল্পী শাহ্ মাহাবুব সহ অন্যান্য শিল্পীরা সঙ্গীত এবং লামিয়া তাবাস্মুম নীহা নৃত্য পরিবেশন করেন। বিপুল সংখ্যক নেত্রকোনা প্রবাসী গভীর রাত পর্যন্ত অনুষ্ঠান উপভোগ করেন। উৎসব আয়োজনে সার্বিক তত্ত্বাবধানে ছিলেন সংগঠনের কর্মকর্তাবৃন্দ।

শেষে সভাপতি মোস্তফা জামান ইদ্রিছী এবং সাধারণ সম্পাদক মো. আনোয়ারুল আলম ভূইয়া ঐক্যবদ্ধভাবে সংগঠনকে সামনে এগিয়ে নেয়ার প্রত্যয় ব্যক্ত করে অনুষ্ঠান আয়োজনে সর্বাত্মক সহযোগিতার জন্য সকলের প্রতি কৃতজ্ঞতা জানান।