বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ

সিলেট নগরীকে ‘স্মার্ট সিটি’ হিসেবে গড়ে তোলার লক্ষ্যে সিসিকে সেমিনার



 

নিউজ সর্বশেষ২৪রিপোর্ট: সিলেট সিটি কর্পোরেশন এলাকাকে অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে ‘স্মার্ট সিটি’ হিসেবে গড়ে তোলার লক্ষ্যে বিশেষজ্ঞ ও সিসিকের কর্মকর্তাদের এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে নগর ভবনের সভা কক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

 

সিসিকের নির্বাহী প্রকৌশলী আলী আকবরের সভাপতিত্বে ও প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুল ইসলাম সুমনের পরিচালনায় সেমিনারে ‘স্মার্ট সিটি’ বিনির্মাণে করনীয় সম্পর্কে ডকুমেন্টারি উপস্থাপন করেন ব্র্যাকনেট লিমিটেড এর সিইও সৈয়দ ফারুক আহমদ।

 

সেমিনারে তিনি কিভাবে বিভিন্ন স্মার্ট প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সিলেটকে পূর্ণাঙ্গ ডিজিটাল সিটি হিসেবে গড়ে তুলবেন সে ব্যাপারে বিস্তারিতভাবে উপস্থাপনা করে বক্তব্য রাখেন।

‘স্মার্ট সিটি’ গড়ে তোলার লক্ষ্যে বিশ্বের জনবহুল ও গুরুত্বপূর্ণ বিভিন্ন শহর ক্রমবর্ধমান জনঘনত্ব ও এ থেকে উদ্ভূত দূষণ রোধে রীতিমতো হিমশিম খাচ্ছে। এ অবস্থায় আধুনিক বহু শহর ও নগরে সংকট নিরসনে এগিয়ে আসছে প্রযুক্তি কোম্পানিগুলো। বিভিন্ন উন্নত প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে জনজীবনকে সহজ করতে এসব কোম্পানি কাজ করছে। এর মাধ্যমে নিজেদের উদ্ভাবিত বিভিন্ন প্রযুক্তির মাঠ পর্যায়ে পরীক্ষার সুযোগ পাওয়ায় কোম্পানিগুলোও লাভবান হচ্ছে। এ ধারায় সাম্প্রতিকতম উদ্যোগটি নিয়েছে ব্র্যাকনেট লিমি

টেড এমনটি জানিয়ে ব্র্যাকনেট লিমিটেড এর সিইও সৈয়দ ফারুক আহমদ বলেন, তাদের প্রতিষ্ঠানটি সিলেট নগরীকে একটি ‘স্মার্ট সিটি’তে রূপান্তর করতে কাজ করতে আগ্রহী।

সেমিনারে ব্র্যাকনেট লিমিটেডের চীফ অপারেটিং অফিসার আজহারুল হক চৌধুরী, সিসিকের নির্বাহী প্রকৌশলী রুহুল আলম, হিসাবরক্ষন কর্মকর্তা আ ন ম মনসুফ, এসেসর চন্দন দাশ, কর কর্মকর্তা রমিজ উদ্দিন, লাইসেন্স কর্মকর্তা মো. জাহাঙ্গীর, সহকারী প্রকৌশলী অরবিন্দ দেব, অংশুমান ভট্রাচার্য রাকু সহ সিসিকের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।